মৎস্য চাষে ডিজিটাল প্লাটফর্মে রাইট হাট এর যাত্রা শুরু

সরকারি বে-সরকারি স্টেকহোল্ডারদের উপস্থিতিতে ঢাকার ব্র্যাক সেন্টার ইন-এ রাইট হাট ডিজিটাল প্ল্যাটফর্ম এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। রাইট হাট হচ্ছে দি রাইট কাইন্ড-এর একটি ডিজিটাল প্ল্যাটফর্ম, যা মাছ চাষিসহ অ্যাকোয়াকালচারের সাথে সম্পর্কিত সকলের জন্য বিশেষভাবে তৈরি। বর্তমানে রাইট হাট ডিজিটাল প্ল্যাটফর্মের চারটি ভিন্ন পরিষেবা রয়েছে: ওয়েবসাইট (www.righthaat.com), ফেসবুক গ্রুপ (The Right Fish), হটলাইন নম্বর (০৯৬১৩-৯০০১০০) এবং মোবাইল এ্যাপলিকেশন (RightFish) যা গুগল প্লে স্টোর এ পাওয়া যাচ্ছে। মাছ চাষিরা ঘরে বসে রাইট হাট প্ল্যাটফর্মে মাছ চাষের যুগপোযগী তথ্য সেবা এবং একই সাথে মাছ চাষের বিভিন্ন সমস্যার সমাধান পাবেন। পাশাপাশি মাছ চাষের জন্য প্রয়োজনীয় বিভিন্ন কোম্পানীর উপকরণ সম্পর্কেও বিস্তারিত জানতে পারবেন।

প্ল্যাটফর্মটি ওয়ার্ল্ড-ফিশ এর ফিড দ্যা ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি এর সহযোগিতায় এবং ইউএসএআইডি এর অর্থায়নে পরিচালিত। অনুষ্ঠানে মৎস্য অধিদপ্তরের প্রতিনিধিসহ উপ-পরিচালক (প্রশাসন) এবং ইউএসএআইডি, ওয়ার্ল্ড ফিশ এবং অ্যাকোয়াকালচারের সাথে জড়িত বে-সরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে অতিথিরা এই প্ল্যাটফর্মটি কিভাবে প্রাইভেট কোম্পানী এবং চাষিদের সহযোগিতা করতে পারে সে বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন।

এরই মধ্যে ৫০,০০০ এর বেশি মাছ চাষি, ২০০ জনের বেশি খুচরা কৃষি উপকরণ বিক্রেতা এবং প্রায় ১০০ জন লিফ সদস্য রাইট হাট এর সেবা পেয়েছেন। গত এক বছরে দি রাইট কাইন্ড এর বিভিন্ন কর্মসূচিতে ৭০ জনের বেশি সরকারি কর্মকর্তা উপস্থিত থেকে বিভিন্ন কার্যক্রমে সহযোগিতা করেছেন। এছাড়া ক্রেতার কাছে পণ্য প্রচারের জন্য প্রাইভেট কোম্পানি এবং হ্যাচারি মালিকগণ এই প্লাটফর্মের সাথে যুক্ত হয়েছেন। অনুষ্ঠানে উপস্থিত কোম্পানির প্রতিনিধিরা পার্টনারশিপের বিষয়ে ইতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেন এবং ভবিষ্যতের সম্পৃক্ততার বিষয়ে তাদের আগ্রহ প্রকাশ করেন।

ফিড দ্যা ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটির চিফ অফ পার্টি ড. মঞ্জুরুল করিম দি রাইট কাইন্ডকে সফলভাবে সকল কার্যক্রম শেষ করায় ধন্যবাদ জানান এবং এই রকম ডিজিটাল উদ্যোগকে সফল করতে ওয়ার্ল্ড ফিশ এর প্রতিশ্রæতি পুনর্ব্যক্ত করেন।

Related posts

Leave a Comment

CAPTCHA ImageChange Image