বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোটার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন (বাফিটা) এর ৫ম-বার্ষিক সাধারণ সভা – ২০২১ এবং ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।

নিজস্ব সংবাদদাতা: প্রাণিজ (পোল্ট্রি, মৎস্য ও ডেইরী) খাদ্য উৎপাদনে ব্যবহৃত মৌলিক উপকরণ/কাঁচামাল, পশুপুষ্টি উপকরণ ও ভেটেরিনারি Feed Supplement & Additives আমদানিকারক ও সরবরাহকারী শীর্ষক এসোসিয়েশন বাফিটা’র ৫ম-বার্ষিক সাধারণ সভা-২০২১ এবং ইফতার ও দোয়া মাহফিল গত ৯ এপ্রিল, ২০২২ খ্রিঃ, বিকাল ৩:০০ টায় ঢাকা ক্লাব লিমিটেড, স্যামসন এইচ. চৌধুরী সেন্টার, রমনা, ঢাকা এ অনুষ্ঠিত হয়।

নির্ধারিত কর্মসূচি অনুযায়ী এসোসিয়েশনের সভাপতি মহোদয় সুধীর চৌধুরী, মহাসচিব জনাব হেলাল উদ্দিন এর অনুউপস্থিতে যুগ্ন-মহাসচিব জনাব মাহŸুবুল আলম, সহ-সভাপতি জনাব আবুল কালাম আজাদ, সহ-সভাপতি জনাব সৈয়দুল হক খান, সাংগঠনিক সম্পাদক জনাব গিয়াস উদ্দিন খান, ট্রেজারার জনাব মোঃ ফারুক, কার্য্যনির্বাহী সদস্য জনাব আলাল আহমেদ এবং উপদেষ্টা জনাব এ.এম আমিরুল ইসলাম ও উপদেষ্টা জয়ন্ত কুমার দেব মঞ্চে আসন গ্রহণ করেন। ৫ম-বার্ষিক সাধারণ সভা-২০২১এর সভাপতিত্ব করেন বাফিটা’র সভাপতি মহোদয় সুধীর চৌধুরী। সভার শুরুতে উপদেষ্টা মহোদয় জনাব এ.এম আমিরুল ইসলাম এর সঞ্চালনায় সভায় পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন কার্য্যনর্বিাহী সদস্য জনাব হাবিবুর রহমান। সভাপতি মহোদয় উপস্থিত সম্মানিত সকল সদস্যদের শুভেচ্ছা জানিয়ে বাফিটা’র ৫ম-বার্ষিক সাধারণ-২০২১ সভার শুভ উদ্ভোধন ঘোষনা করেন এবং সূচনা বক্তব্য রাখেন। জাতীয় অর্থনৈতিক উন্নয়ণ এবং প্রাণিজ শিল্পায়নের স¦ার্থে বাফিটা’র কার্যক্রম ও দিক নির্দেশনামুলক বক্তব্য উপস্থাপন করেন।

সভাপতি মহোদয় সুধীর চৌধুরী বলেন, আজ আমরা এখানে একত্রিত হয়েছি গত বছরে বাফিটার সাফল্য ও কার্যক্রম মূল্যায়ন, ভবিষ্যৎ পরিকল্পনা নির্ধারণ, সদস্যদের সেবার মান উন্নয়ন এবং প্রাণিজ (পোল্ট্রি, মৎস্য ও ডেইরী) শিল্পের সাথে সম্পৃক্ত সদস্যদের ব্যবসায়িক সমস্যা নিরসনে গুরুত্বপূর্ণ ভুমিকা তুলে ধরার জন্য। বর্তমান কার্য্যনির্বাহী কমিটি দায়িত্ব গ্রহণের পর থেকে আপনাদের পূর্ন সহযোগিতা এবং বিভিন্ন সেমিনার ও আলোচনা সভায় প্রদত্ত গঠনমুলক পরামর্শ গ্রহনের মাধ্যমে আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। তিনি আরও বলেন প্রাণিজ (পোল্ট্রি, মৎস্য ও ডেইরী) খাতের সার্বিক উন্নয়ন ও অগ্রগতির জন্য আমদানিকারক ও বাণিজ্যিক বিপনণকারী সংগঠন হিসাবে বাফিটা’র সদস্যদের স্বার্থ সংরক্ষনে ও উন্নয়ন, রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়নে ও অগ্রগতির ক্ষেত্রে প্রস্তাবনা/পরামর্শ প্রদানের মাধ্যমে গুরুত্ব¡পূর্ন ভুমিকা এবং প্রাণিজ শিল্পের সম্ভাবনা, প্রতিবন্ধকতা ও বাফিটা’র করণীয় দিক নির্দেশনা তুলে ধরেন। প্রাণিজ খাতের অগ্রগতি ও সার্বিক উন্নয়নে সরকারের পাশাপাশি আমাদের সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বাফিটা’র অগ্রগতির ধারা অব্যাহত রাখতে সকল সদস্যদের ঐক্য প্রচেষ্টায় তথা সম্মিলিতভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মহাসচিব জনাব হেলাল উদ্দিন এর অনুপস্থিতে যুগ্ন-মহাসচিব জনাব মাহŸুবুল আলম বিগত ৪র্থ-বার্ষিক সাধারন সভা-২০২০ এর বার্ষিক প্রতিবেদন পূণঃ পর্যালোচনা করে সদয় অনুমোদনের এবং ৫ম-বার্ষিক সাধারন সভা-২০২১ এর বার্ষিক প্রতিবেদন সদয় অনুমোদনের জন্য পেশ করেন। ট্রেজারার জনাব মোঃ ফারুক বিগত অর্থ বছর ২০২০-২০২১ এর বার্ষিক হিসাব ও অডিট রিপোর্ট পেশ করেন এবং বার্ষিক বাজেট-২০২১-২০২২ উপস্থিত সদস্যেদের মাঝে বার্ষিক প্রতিবেদন-২০২১ এর মাধ্যমে বিস্তারিতভাবে উল্লেখ ও অনুমোদনের জন্য উপস্থাপন করেন। উপস্থাপনকৃত বার্ষিক প্রতিবেদন পর্যালোচনা শেষে উপস্থিত সকল সদস্যেদের কন্ঠ ভোটে এবং উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে বার্ষিক প্রতিবেদন-২০২১, এবং ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক হিসাব ও অডিট রিপোর্ট এবং বার্ষিক বাজেট- ২০২১-২০২২ নীতিগতভাবে গৃহীত ও অনুমোদিত হয়।

সভায় উপস্থিত কার্য্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি জনাব আবুল কালাম আজাদ বলেন, সংগঠনকে যারা সময় দিতে পারে তাদেরকে আরও বেশি করে কার্য্যকরী পরিষদে স্থান করে দেয়া উচিত। এতে করে সংগঠনের গতিশীলতা ও কার্যক্ষমতা বৃদ্ধি পাবে। যার ফলে আগামী দিনে প্রানীসম্পদ সেক্টরে বাফিটা শ্রেষ্ঠ সংগঠন হিসাবে পরিগনিত হবে।

কার্য্যনির্বাহী পরিষদের সহ-সভাপতি জনাব সৈয়দুল হক খান বলেন, প্রাণিজ (পোল্ট্রি, মৎস্য ও ডেইরী) খাতের সার্বিক উন্নয়নের জন্য বাফিটা’র সাংগঠনিক কার্যক্রমের অগ্রগতি ও আওতা/পরিধি বৃদ্ধি করার জন্য আহবান জানান।

সাংগঠনিক সম্পাদক জনাব গিয়াস উদ্দিন খান অত্র এসোসিয়েশনের সামগ্রিক সাংগঠনিক কর্মকান্ডের উপর আলোচনা করেন। তিনি বলেন দায়িত্ব গ্রহনের চেয়ে দায়িত্ব পালন করাটাই সবচেয়ে বেশি কঠিন বিষয়। আমাদের সুযোগ আছে এই সেক্টরের জন্য কিছু করার। আমরা সেক্টরের জন্য কিছু করতে চাই এবং করছি। তিনি আরও বলেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মহোদয় জনাব শ.ম রেজাউল করিম একজন ডাইনামিক ও প্রচারবিমুখ মানুষ। তিনি প্রাণীজ সেক্টরের উন্নয়নের জন্য সর্বত্র আমাদের আন্তরিক সহযোগিতা করবেন। প্রাণীজ সেক্টরের সমস্যা শুধুমাত্র ফেসবুকে ও পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেই সমাধান করা যায় না, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট যেয়ে সমস্যা সমাধান করে নিতে হয়।

উপদেষ্টা জনাব এ.এম আমিরুল ইসলাম বলেন, ২০২১ সালে বিশ্বব্যাপি কভিড-১৯ সৃষ্ট মহামারিতে ক্ষতিগ্রস্থ প্রাণিজ (পোল্ট্রি, মৎস্য ও ডেইরী) শিল্প খাতকে/বেসরকারি খাতের পূণঃজাগরণের জন্য ও জনগণের উপর করোনার মহামারির প্রভাব থেকে উত্তোরণের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণোদনা প্যাকেজ অর্থনীতির গতিধারাকে ফিরিয়ে আনতে যথেষ্ট সাহায্য করেছে। যার ফলে প্রাণিজ শিল্প খাতের সাথে সংশ্লিষ্ট অনেক ব্যবসায়িগণ সরকার কর্তৃক সময়োপযোগী প্রণোদনা প্যাকেজ সহায়তা পেয়ে উপকৃত হয়েছেন।

উপদেষ্টা জয়ন্ত কুমার দেব বলেন, আমি বিশ্বাস করি বাফিটা’র পক্ষ থেকে প্রাণিজ (পোল্ট্রি, মৎস্য ও ডেইরী) শিল্প খাতের সার্বিক উন্নয়নে সামগ্রিকভাবে প্রেরণকৃত প্রস্তবনা সমূহ জাতীয় রাজস্ব বোর্ড, এফবিসিসিআই, সংশ্লিষ্ঠ অধিদপ্তর ও মন্ত্রণালয় সাদরে গ্রহণ করেন। এটিই বাফিটা’র সবচেয়ে বড় অর্জন। সকল সদস্যদের সম্মিলিত সহযোগিতা পেলে অনান্য সংগঠনের চেয়ে বাফিটা সংগঠন আরো অনেক বেশি এগিয়ে যাবে। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কার্য্যনির্বাহী সদস্য জনাব আলাল আহমেদ, উপদেষ্টা জনাব মোঃ আলতাফ বিশ্বাস ও উপদেষ্টা জনাব মোঃ জহিরুল ইসলাম প্রমুখ।

অতঃপর বাফিটা’র সভাপতি মহোদয় উপস্থিত সম্মানিত সদস্যবৃন্দদের মধ্য থেকে এসোসিয়েশন সার্বিক কর্মকান্ডের উপর উন্মুক্ত আলোচনার/মতামত আহবান করেন। সম্মানিত বাফিটা’র সদস্য ওয়াইজম্যান গাইডেন্স লিঃ এর চেয়ারম্যান জনাব মোঃ হাবিবুর রহমান, কার্য্যনির্বাহী সদস্য মেসার্স ইতি এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী জনাব মমতাজ হোসেন ইতি এছাড়াও আরো অনেকেই উন্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন। উপস্থিত সদস্যদের উন্মুক্ত আলোচনায় উপস্থাপনকৃত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাফিটা’র কার্য্যনির্বাহী কমিটির সম্মানিত সভাপতি ও উপদেষ্টা মহোদয়গণ।

অতঃপর বাফিটা’র নিবন্ধিত নতুন সদস্যদের ফুল দিয়ে বরণ করেন। সভাপতি মহোদয় জনাব সুধীর চৌধুরী উপস্থিত সকল সদস্যদের কোভিড-১৯ সৃষ্ট পরিবেশে স্বাস্থ্যবিধি মেনে নিরাপদে থাকার ও সু-স্বাস্থ্য কামনা করেন। উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন এবং আমন্ত্রিত অতিথি ও সদস্যদের ইফতার ও দোয়া মাহফিলে আমন্ত্রন করে এবং নৈশ ভোজে অংশগ্রহণের আহবান জানিয়ে ৫ম- বার্ষিক সাধারন সভা-২০২১ এর সমাপ্তি ঘোষনা করেন ।

Related posts

Leave a Comment

CAPTCHA ImageChange Image