ঢাকায় প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২২ অনুষ্ঠিত

নিজস্ব সংবাদদাতা: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মনত্রণালয়ের প্রানিসম্পদ অধিদপ্তর কর্তৃক বান্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প আজ দেশব্যাপী “প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২২” আয়োজন করে। প্রকল্পের আওতাভুক্ত ৬১টি জেলায় ৪৬৬টি উপজেলায় এ প্রদর্শণী একযোগে অনুষ্ঠিত হয। কেন্দ্রিয়ভাবে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয় ঢাকাস্থ পুরাতন বাণিজ্য মেলার মাঠ, শের-ই-বাংলা নগর, আগারগাঁওয়ে।

প্রাণিসম্পদের গুণ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকারের গৃহীত কাযক্রম সম্পর্কে জনসাধরাণকে অবহিত ও উদ্বদ্ধ করার উদ্দেশ্যে প্রতি বছর নির্ধারিত উপজেলাসমূহে এ প্রদর্শনী আয়োজন করা হয়। কোভিড-১৯ প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে এবারেও প্রাণিসম্পদ প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়। সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট বেসরকারি সংস্থাও এ আয়োজনে এগিয়ে এসেছে।

জনাব শ ম রেজাউল করিম এমপি, মাননীয় মন্ত্রী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির মাননীয় সভাপতি জনাব ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মনজুর মোহাম্মদ মাহজাদা।

দেশব্যাপী অনুষ্ঠিত এ প্রদর্শনীতে স্ব স্ব উপজেলা থেকে উন্নত জাতের এবং অধিক উৎপাদনশীল গবাদিপশুসহ বিভিন্ন প্রাণী, যেমন-গাভী, বাছুর, ষাঁড়, মহিষ, ছাগল, ভেড়া, মুরগী, হাঁস, দুম্বা, কবুতর, বিভিন্ন ধরণের সৌখিন পাখি, কুকুর, হাতি, উট ইত্যাদি অংশ নেয়। প্রাণিসম্পদের উন্নয়নে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি, ঔষধ সামগ্রী, টিকা, প্রাণিজাত পণ্য উৎপাদন ও সংরক্ষণ সরঞ্জাম, মোড়কসহ পণ্য বাজারজাতকরণ প্রযুক্তি উত্যাদির স্টলও স্থাপিত হয়।

ঢাকায় অনুষ্ঠিত কেন্দ্রিয় প্রদর্শনীতে ভিন্ন ভিন্ন ভ্যালু চেইনভিত্তিক ১১০টি স্টল স্থাপন করা হয়। প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সামগ্রিক লক্ষ্য হলো প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারী ও উদ্যেক্তাদের প্রতিকুল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি, জনসাধারণকে উন্নত জাতের গবাদিপশু, ও হাঁসমুরগী প্রদর্শনে উদ্বদ্ধ করা, বিজ্ঞান ভিত্তিক লালন-পালন কৌশল অবহিত করা, উন্নত জাতের পশু-পাখি পালনের আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ ও প্রশিক্ষণ প্রদান করা এবং সর্বোপরি জনসাধরণের জন্য নিরাপদ প্রাণিজ আমিষ সরবরাহ নিশ্চিত করা।

উদ্বোধণী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জনাব মো: আব্দুর রহিম, প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব), প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প। অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন জনাব মোঃ ইমরান হোসেন, সভাপতি, বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন, জনাব মো: মশিউর রহমান, সভাপতি বাংলাদেশ পোল্ট্রি ইন্ড্রাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল এবং ড. এফ. এইচ. আনসারী, প্রধান নির্বাহী কর্মকর্তা, এসিআই এগ্রিবিজনেস।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর ও বিভিন্ন প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তা ও পরামর্শক, প্রাণিসম্পদ খাতের বিজ্ঞানী-গবেষক, উদ্যোক্তা, খামারি এবং কৃষকগণ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Related posts

Leave a Comment

CAPTCHA ImageChange Image