ওয়ার্ল্ড ভেটেরিনারি ডে ২০২৩ উদযাপন

World Veterinary Day 2023

আজ ২৯ই এপ্রিল ২০২৩ রোজশনিবারপ্রাণিস¤পদ অধিদপ্তরএরপ্রাঙ্গন থেকে বাংলাদেশেরসকল স্তরেরসাধারণ ভেটেরিনারিয়ানগণকেনিয়েওয়ার্ল্ড ভেটেরিনারি ডে ২০২৩উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালিশুরুকরেখামারবাড়ি মোড়প্রদক্ষিণকরে কৃষিবিদ ইন্সটিটিউশনবাংলাদেশ এ এসে শেষ হয়।

র‌্যালি শেষে কৃষিবিদ ইন্সটিটিউশনবাংলাদেশ এর থ্রি-ডিহলে একটি আলোচনা সভা আয়োজিত হয়। উক্ত ওয়ার্ল্ড ভেটেরিনারি দিবস ২০২৩ উপলক্ষ্যে অনুষ্ঠিতআলোচনা সভাটি সভাপতিত্ব করেন ডাঃ মোঃএমদাদুল হক তালুকদার, মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ এর যুগ্ম সাধারণস¤পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিননাছিম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. নাহিদ রশিদ, সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, কৃষিবিদ প্রফেসর ড. মোঃশহীদুর রশীদ ভ‚ইয়া, সভাপতি, কৃষিবিদ ইনস্টিটিউশনবাংলাদেশ ও উপাচার্য, শেরেবাংলা কৃষিবিশ^বিদ্যালয়, কৃষিবিদ প্রফেসর ড. নীতীশ চন্দ্র দেবনাথ, সাবেকউপাচার্য, চট্টগ্রাম ভেটেরিনারি ও এ্যানিম্যাল সাইন্সেস ইউনিভার্সিটি, কৃষিবিদ মোঃখায়রুল আলম প্রিন্স, মহাসচিব, কৃষিবিদ ইনস্টিটিউশনবাংলাদেশ, কৃষিবিদ ডাঃ মোঃমনজুর কাদির, সভাপতি, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল, সম্মানিত অতিথি কৃষিবিদ ড. এসএম নজরুল ইসলাম, সভাপতি, বাংলাদেশ ভেটেরিনারিএসোসিয়েশন, কৃষিবিদ ড. মুহাম্মদ হাবিবুররহমান মোল্লা, মহাসচিব, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন সহ সারা বাংলাদেশের সাধারণ ভেটেরিনারিয়ানবৃন্দ।

আলোচনা সভায় প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামীলীগ এর যুগ্ম সাধারণস¤পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম তার বক্তব্যে বলেন, ‘‘২০০৯ সালে জনগণের বিপুল রায়ে বাংলাদেশ আওয়ামীলীগ পুনরায় সরকার গঠন করলে ভেটেরিনারিশিক্ষা ও ভেটেরিনারি পেশার উন্নয়নে নানামুখী কর্ম পরিকল্পনা গ্রহণকরে। বিভিন্ন শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে এবং প্রাণিসম্পদ অধিদপ্তরে গবেষণা, পশুপাখির রোগনিয়ন্ত্রণ ও উৎপাদন বৃদ্ধির জন্য আওয়ামীলীগ সরকার অসংখ্য প্রকল্প গ্রহণ করেছে। ভেটেরিনারিয়ানদের দক্ষ ব্যবস্থাপনায় এ সকল প্রকল্প বাস্তবায়নের ফলে দেশে প্রাণিসম্পদের ব্যাপক উন্নয়ন আজ দৃশ্যমান। মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং প্রাণিসম্পদ অধিদপ্তর ও সংশ্লিষ্ট বেসরকারিখাত সমূহ নিরলস ভাবে কাজ করে যাচ্ছে যারফলশ্রæতিতে বাংলাদেশে বিগত এক দশকে প্রাণিসম্পদ খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। বাংলাদেশ ইতোমধ্যে মাংস ও ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। চাহিদার তুলনায় দুধউৎপাদনে কিছুটাপিছিয়ে থাকলেও আশা করা যাচ্ছে ডেইরি সেক্টরে সরকারের গৃহীত নানামুখী পদক্ষেপ ও ডেইরি উদ্যোক্তাদের নিরলস প্রচেষ্টায় স্বল্প সময়ের মধ্যেই বাংলাদেশ দুধ উৎপাদনেও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হবে। বিগত কয়েক বছর ধরে একটি বিষয় লক্ষণীয় যে, কোরবানীর ঈদের সময় দেশে কোরবানীকৃত পশুর ১০০% চাহিদা দেশে উৎপাদিত প্রাণীদ্বারা পূরণ হয়ে থাকে, এমন কি কিছু পশু উদ্বৃত্ত থেকে যায়। এ বিষয়টি দেশের প্রাণিসম্পদ খাতের ব্যাপক উন্নয়ন নির্দেশ করে। মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণতহয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় প্রাণিসম্পদ অধিদপ্তর এখন জনস্বাস্থ্য বিবেচনায় এবং সুস্থ ও মেধাবীজাতিগঠনেরজন্য এ দেশের জনগণের নিকট মান সম্পন্ন ও নিরাপদ প্রাণিজাতখাদ্য পৌঁছে দেয়ারজন্য নিরলস কাজ করে যাচ্ছে।

ভেটেরিনারি সার্ভিসকে আরও শক্তিশালি করার জন্য ২০২০ সালে প্রাণিসম্পদ অধিদপ্তরের অর্গানোগ্রাম পুনর্গঠন করা হয়েছে। নতুন অর্গানোগ্রাম বাস্তবায়নের ফলে অধিক সংখ্যক ভেটেরিনারিয়ানদের ক্যাডারসার্ভিসে প্রবেশের সুযোগ সৃষ্টি হয়েছে। তাছাড়া ভেটেরিনারি সার্ভিস জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ারজন্য বাংলাদেশের প্রায় প্রতিটি উপজেলায় মোবাইল ভেটেরিনারি ক্লিনিক প্রদান করা হয়েছে। দক্ষিণএশিয়ারমধ্যে কৃষিখাতে সর্ববৃহৎ প্রকল্প বাস্তবায়ন করছে প্রাণিসম্পদ অধিদপ্তর।

মাননীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় প্রাণিসম্পদ অধিদপ্তর এখনজনস্বাস্থ্য বিবেচনায় এবং সুস্থ ও মেধাবী জাতিগঠনের জন্য এ দেশের জনগণের নিকট মানসম্পন্ন ও নিরাপদ প্রাণিজাতখাদ্য পৌঁছে দেয়ার জন্য কাজ করে যাচ্ছে। দেশবাসীলক্ষ্য করেছে যে, করোনাকালীন দেশের প্রাণিসম্পদের উৎপাদনশীলতা ধরে রাখার জন্য ও খামারীদের কথা বিবেচনা করে এবংজন গণের নিকট প্রাণিজ আমিষ পৌঁছে দেওয়ারজন্য ভেটেরিনারিয়ানগন জীবনের ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা অব্যাহত রেখেছিল।

এসময় এটাও প্রমাণিত হয়েছে যে, ভেটেরিনারি সেবাপ্রকৃত অর্থেই জরুরি সেবার অন্তর্ভুক্ত হওয়াউচিত। এ সময় আপনারা ডিম, দুধ ও মাংস বিপণনের কাজ করেছেন। বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেএ বংতিনি এ কাজের ভূয়সী প্রশংসাকরেছেন। আপনাদের এ কর্মকাÐ প্রাণিসম্পদ অধিদপ্তরে একটি বিপণন উইং সৃষ্টির দাবিকে জোরালোকরে। ভেটেরিনারি সেবাকে জরুরি ঘোষণা ও প্রাণিসম্পদ বিপণন উইং চালুসহ ভেটেরিনারিয়ানদের পেশাগত ও জাতীয়উন্নয়নে যেকোনো উদ্যোগ গ্রহণ করলে আমি ব্যক্তিগত ভাবে এ ব্যাপারে সবসময়ের মতো সর্বোচ্চ সহযোগিতা প্রদানের চেষ্টা করবো।’’

এছাড়া আলোচনা সভায় উপস্থিত অন্যান্য অতিথিবৃন্দ তাদের বক্তব্যে প্রাণিস¤পদে সাধারণ ভেটেরিনারিয়ান বৃন্দের বিভিন্ন অবদান উল্লেখ করেন।বাংলাদেশ ভেটেরিনারিএসোসিয়েশন এরমহাসচিব  কৃষিবিদ ড. মুহাম্মদ হাবিবুররহমান মোল্লা, ভেটেরিনারি সেবাকে জরুরি ঘোষণা ও প্রাণিসম্পদ বিপণন উইং কে চালু করতে মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœজননেত্রী শেখ হাসিনা এর সদয় দৃষ্টিআকর্ষণকরেন।

ওয়ার্ল্ড ভেটেরিনারি ডে ২০২৩ যৌথভাবে উদযাপিত হয় প্রাণিস¤পদ অধিদপ্তর, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন, দি ভেটএক্সিকিউটিভ, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল এবংবাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট’স ফেডারেশন এর উদ্যোগে।

Related posts

Leave a Comment

CAPTCHA ImageChange Image