এগ্রিটেক বাংলাদেশ সবুজ, পরিবেশবান্ধব, টেকসই ও জ্বালানিবান্ধব কৃষি ও প্রাণীজ সম্পদ প্রযুক্তির প্রদর্শনী

আগামী ২৪, ২৫ ও ২৬ ডিসেম্বর টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার নবাব প্যালেসে অনুষ্ঠিতব্য ৩দিনের এগ্রিটেক বাংলাদেশ এর শুভ উদ্বোধন, বিজিনেস নেটওয়ার্কিং ডিনার ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিতির আমন্ত্রণ

করোনাকালীন ক্রমহ্রাসমান অর্থনীতি মোকাবেলায় দরকার খাদ্য ও পুষ্টির উপকরণ সমুহের দ্রুত ও অধিক উৎপাদন, সংরক্ষণ ও লাভজনক বাজারজাতকরণ । এর জন্য দরকার উদ্যোক্তাদের আধুনিক, বিদ্যুৎসাশ্রয়ী, পরিবেশবান্ধব সবুজ কৃষি প্রযুক্তির সাথে পরিচিত হওয়া; কৃষিকে প্রযুক্তির আওতায় নিয়ে আসা ।

অপরদিকে, করোনার কারণে বিশ্বব্যাপি নানা বিধিনিষেধের কারণে নানা সেক্টর ক্ষতিগ্রস্থ হয়েছে এবং ভবিষ্যতেও ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে । তাই নিরবচ্ছিন্নভাবে ইনকামের জন্য কৃষিব্যবসায়ে বিনিয়োগের কোনো বিকল্প নেই; কৃষিতে নতুন উদ্যোক্তাদের টেকসই  বিনিয়োগে আকৃষ্টকরণ ।

করোনা মোকাবেলায় সামাজিক দুরত্বের চেয়েও স্বাস্থ্য সুরক্ষায় খাদ্য ও পুষ্টির উপকরণ সমুহকে পরিবেশগত উপায়ে উৎপাদন করা জরুরী; কৃষিতে মানবিক দায়বদ্ধতাকে সামনে নিয়ে আসা । এই তিনটি বিষয়কে প্রাধান্য দিয়ে এক্সপোনেট এক্সিবিশন বাংলাদেশের ৯টি স্থানে প্রতি একমাস অন্তর  (টাঙ্গাইল, যশোর, রাজশাহী, বগুড়া, রংপুর, ময়মনসিংহ, সিলেট, কুষ্টিয়া ও সর্বশেষ আগামী অক্টোবরে ঢাকায়) করণাকালীন স্বাস্থবিধি অনুসরণ করে পরিবেশবান্ধব, টেকসই ও জ্বালানিসাশ্রয়ে কৃষি প্রযুক্তির উপরে ৩দিনের গ্রীন এগ্রিবিজনেস কনফারেন্স ও আধুনিক কৃষি প্রযুক্তি প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে । প্রদর্শনীতে দেশ সেরা ২৫টি আধুনিক প্রযুক্তি নির্মাতা ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে ।

ইনশাআল্লাহ, আগামী ২৪ ডিসেম্বর সকাল ১০:৩০ ঘটিকায়  নবাব প্যালেস, ধনবাড়ি, টাঙ্গাইলে এই ধারাবাহিক উদ্যোগটির আনুষ্ঠানিক উদ্বোধন হতে যাচ্ছে । এছাড়া ২য় দিন ২৫শে ডিসেম্বর সন্ধ্যা ৭:৩০ ঘটিকায় কৃষি সেক্টরের সাথে সংশ্লিষ্ট ব্যাবসায়ী, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি প্রশাসন ও  প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রধানদের উপস্থিতিতে একটি বিজনেস নেটওয়ার্কিং ডিনারের আয়োজন করা হয়েছে  এবং ২৬শে ডিসেম্বর বিকাল ৩টায় সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে  (উল্লেখ্য প্রতিটি ভেন্যুর কর্মসূচি অভিন্ন )।

 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষিমন্ত্রী ও দেশবরেণ্য সম্মানিত কৃষিবিদ হিসাবে ড. মোঃ আব্দুর রাজ্জাক, এম.পি শুভ উদ্বোধনী, বিজনেস নেটওয়ার্কিং ডিনার ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ধারাবাহিক এই উদ্যোগটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন এবং বিজনেস নেটওয়ার্কিং ডিনারে অংশ নিবেন ।

এগ্রিটেক বাংলাদেশ  শুধু কৃষি সেক্টরের উন্নতিই করবে না বরং করণাকালীন অনাহত আশু দুর্ভিক্ষ মোকাবেলার পূর্ব প্রস্তুতি গ্রহণ, অসাধু খাদ্য মজুতকারী ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম রোধ, খাদ্য উৎপাদন বৃদ্ধি  ও বিদ্যমান খাদ্য সংরক্ষণ ও সম্প্রসারন, উৎপাদন ব্যায় হ্রাস ও সার্বিক বাজার নিয়ন্ত্রণে সর্বোপরি দেশের স্থিতিশীলতা বজায় রাখতে তথা বাংলাদেশ সরকারের এসডিজি গোল- ২০৩০ অর্জন ও উন্নত দেশ হিসাবে বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নীত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ।

আপনার উপস্থিতি আমাদের একান্ত কাম্য; প্রদর্শনী পরিদর্শন ও কনফারেন্স সবার জন্য উন্মুক্ত। তবে বিজনেস নেটওয়ার্কিং ডিনারে অংশগ্রহনের জন্য পূর্ব রেজিস্ট্রেশন আবশ্যক। রেজিস্ট্রেশনের জন্য আমাদের ইমেইল করুন  gitfexpo@gmail.com

প্রদর্শিত পণ্য সমূহ

অটো ও সেমি অটো রাইস মিল, ফিড মিল, সুজি ও ফ্লাওয়ার মিল, অয়েল মিল ও ডাল মিল, কোল্ড স্টোরেজ মেশিন টেকনোলজি, বেকারি আইটেম ও কোমল পানীয় তৈরির মেশিনারি, চা ও কফি প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং মেশিনারি, ইংকজেট প্রিন্টার, বার কোড প্রযুক্তি, মিট প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং মেশিনারি, গুদামজাতকরণ প্রযুক্তি, কৃষি যন্ত্রপাতি, ডেইরি মিল্কিং মেশিন, কুলিং ট্যাংক, দুধ প্রক্রিয়াজাত ও মোড়কজাতকরণ  যন্ত্রপাতি, গবাদি পশু-পাখি ও মাছের খাদ্য উৎপাদন, পুষ্টি, বর্জ্য পানি শোধন প্রক্রিয়া, পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়া, পানি বোতলজাতকরণ প্রক্রিয়া, সেচ প্রকল্প, পানির পাম্প ও ফিল্টার, পানি সংরক্ষণ ব্যবস্থা, কেমিক্যাল ও অন্যান্য যন্ত্রাংশ।

প্রদর্শনীর স্থান ও তারিখ সমূহ

২৪- ২৬ ডিসেম্বর ২০২০

নবাব প্যালেস, ধনবাড়ি, টাঙ্গাইল

অন্তর্ভুক্ত এলাকা – টাঙ্গাইল, জামালপুর, শেরপুর

১৪-১৬ জানুয়ারী ২০২১

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক, যশোর

অন্তর্ভুক্ত এলাকা –যশোর, মাগুরা (সদর, শ্রীপুর, শালিখা), ঝিনাইদহ (সদর, কালীগঞ্জ, কোর্টচাঁদপুর), নড়াইল সদর, সাতক্ষীরা (সদর, কলারোয়া, আশাশুনি), খুলনা  (সদর, ফুলতলা )

১১ -১৩ ফেব্রুয়ারী ২০২১

জেলা জিমনেসিয়াম কমপ্লেক্স, রাজশাহী

অন্তর্ভুক্ত এলাকা –রাজশাহী, নাটোর  সদর, চাপাইনবাবগঞ্জ সদর, পাবনা-ঈশ্বরদী

১১ -১৩ মার্চ ২০২১

হোটেল মম ইন, বগুড়া

অন্তর্ভুক্ত এলাকা –বগুড়া, নওগাঁ, জয়পুরহাট, সিরাজগঞ্জ

১ -৩ এপ্রিল ২০২১

বাকৃবি, ময়মনসিংহ

অন্তর্ভুক্ত এলাকা –ময়মেনসিংহ, শেরপুর  সদর

৩-৫  জুন ২০২১

আরডিএ, রংপুর

অন্তর্ভুক্ত এলাকা –রংপুর, নীলফামারী, দিনাজপুর সদর, গাইবান্ধা সদর, কুড়িগ্রাম সদর, লালমনিরহাট  সদর

৮-১০ জুলাই ২০২১ 

খান’স প্যালেস কনভেনশন হল, সিলেট

অন্তর্ভুক্ত এলাকা –সিলেট, মৌলভীবাজার  সদর, সুনামগঞ্জ সদর, হবিগঞ্জ সদর 

১৯ -২১ অগাস্ট ২০২১

পৌর অডিটোরিয়াম মাঠ, কুষ্টিয়া

অন্তর্ভুক্ত এলাকা –কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা (সদর, আলমডাঙ্গা) ঝিনাইদহ (শৈলকুপা, হরিণাকুন্ডু, মহেশপুর, রাজবাড়ী (সদর,পাংশা)

৭-৯ অক্টোবর ২০২১

বিআইসিসি, ঢাকা

অন্তর্ভুক্ত এলাকা –আন্তর্জাতিক

Related posts

Leave a Comment

CAPTCHA ImageChange Image